Thursday, August 23, 2018

Class - 15

মাল্টিমিডিয়া ট্রেনিং একাডেমী, ঝিনাইদহ
ক্লাশ-১৫

১৫.১ ভুল বানান এবং বাক্য সংশোধন (Spelling & Grammer) করা

         ডকুমেন্টে ইংরেজি টাইপ করলে এবং তা কম্পিউটারের ভাষায় ভুল হলে ঐ শব্দের নিচে লাল দাগ দেখা দিয়ে থাকে। এক্ষেত্রে মেনুর মাধ্যমে সংশোধন করতে হলে-
·      প্রথমে কারসর রেখে Review রিবন এর Proofing এর অধীন Spelling Grammer  ক্লিক করলে নিম্নের ডায়ালগ বক্্র আসবে।
·      কম্পিউটার ডিকশোনারি অনুযায়ী ওয়ার্ড এর বানান ভুল থাকলে ঐ শব্দের পরিবর্তে সাজেশন বক্্ের কিছু শব্দ দেখা যাবে। এখন ঐ শব্দ পরিবর্তন করতে চাইলে বক্্েরর মধ্রেকার সঠিক শব্দকে সিলেক্ট করে Change ক্লিক করতে হবে।

·     
একই জাতীয় শব্দ এক সাথে পরিবর্তন করতে চবাইলে Change All ক্লিক করতে হ্েব।
·      কোন শব্দের বানান ঠিক থাকা সত্তে¡ও ভুল ধরলে ঐ শব্দকে পাশ কাটানোর জন্য Ignore এবং ঐরূপ একই জাতীয় শব্দ থাকলে Ignore All ক্লিক করতে হবে।

১৫.২ টেবিল তৈরি করা (Create a Table)

         কতকগুলো রো ও কলামের সমন্বয়ে টেবিল তৈরি করা হয়। তাই টেবিল তৈরির জন্য-
: Insert  রিবন এর Table এর অধীন   Table  ক্লিক করলে সাব মেনুর অধীন Insert Table ক্লিক করলে নিম্নের ডায়ালগ বক্্র আসবে।








: Number of Columns : বক্্ের কয়টি কলাম হবে তার সংখ্যা লিখতে হবে।
: Number of Rows : বক্্ের কয়টি রো হবে তার সংখ্যা লিখতে হবে।
: Ok ক্লিক করলে টেবিল তৈরি হবে।

টেবিল পরিচিতি

Cell















(বিঃ দ্রঃ কোন সেলে কারসর রেখে এন্টার কী চাপলে রো নিচের দিকে বাড়তে থাকবে এবং শেষের রো এর শেষের সেল এ কারসর রেখে ট্যাব চাপলে নতুন রো তৈরি হবে।)

১৫.৩ টেবিলে নতুন সারি সন্নিবেশিত করা (Insert Row in a Table)

: টেবিলের কোন সারির উপরে বা নিচে বা কয়েকটি নতুন সারি সন্নিবেশিত করতে হলে সেই সারি/সারিগুলো সিলেক্ট করতে হবে।
: Right বাটন ক্লিক  করে Insert কমান্ডের অধীন Insert rows below অথবা Insert rows above ক্লিক করলে নিচে অথবা উপরে নতুন রো সন্নিবেশিত হবে।

১৫.৩ টেবিলে নতুন কলাম সন্নিবেশিত করা (Insert Column in a Table)

: টেবিলের কোন কলামের ডানে বা বামে নতুন কলাম সন্নিবেশিত করতে হলে সেই কলাম/কলামগুলো সিলেক্ট করতে হবে।
:  Right বাটন ক্লিক  করে Insert কমান্ডের অধীন Insert column to the left অথবা Insert column to the right ক্লিক করলে বামে অথবা ডানে নতুন রো সন্নিবেশিত হবে।

15.4 ‡Uwe‡ji mvwi gyQv (Delete Row)

: টেবিলের যে সারি/সারিগুলো মুছবো তা সিলেক্ট করতে হবে।
: Right বাটন ক্লিক  করে Delete Row ক্লিক করলে সারি মুছে যাবে।
১৫.৪ টেবিলের কলাম মুছা (Delete Column)

: টেবিলের যে সারি/সারিগুলো মুছবো তা সিলেক্ট করতে হবে।
: Right বাটন ক্লিক  করে Delete Column ক্লিক করলে কলাম মুছে যাবে।

১৫.৫ একাধিক সেলকে একএিত (Merge Cellsকরা

: যে সেলগুলো একএিত করতে হবে ঐ সেলগুলো সিলেক্ট করতে হবে \
: Right বাটন ক্লিক  করে Merge cells ক্লিক করলে সেল গুলো একত্রিত হয়ে যাবে।

১৫.৬ টেবিলের একটি সেলকে ভাগ করা (Split Cells)
         টেবিলের একটি সেলকে ভাগ করার জন্য-
: সেলটিকে সিলেক্ট করে Right বাটন ক্লিক  করে Split Cells ক্লিক করলে নি¤েœর ডায়ালগ বক্স আসবে।
: সেখান থেকে প্রয়োজনীয় কলাম ও রো বসিয়ে OK
ক্লিক করতে হবে।











।সি.পি.?উএরঅংশনয়কী
উঃ- মেমোরি।
২৮২।কখনপ্রথমমাইক্রোপ্রসেসরপ্রযুক্তিরআবির্ভাবঘটে?
উঃ- ১৯৮১সালে।
২৮৩।কমপিউটারপেরিফেরালস্কতভাগেভাগকরাযায়?
উঃ- তিনভাগে।
২৮৪ডিফারেন্সইঞ্জিনবাবিয়োগকরণযন্ত্রতৈরীহয়কতসালে?
উঃ- ১৭৮৬সালে।
২৮৫নির্গমনমুখসরঞ্জামকী?
উঃ-
আউটপুটডিভাইস।
২৮৬।কমপিউটারস্মৃতিব্যবস্থাকেপ্রধানতকতভাগেভাগকরাযায়?
উঃ- দুইভাগে।
২৮৭।কমপিউটারেরপ্রধানবৈশিষ্টকী?
উঃ- কান্তিহীনতা।
২৮৮।প্রথমইলেকট্রনিককমপিউটারেরনামকী?
উঃ- উনিভ্যাক।
২৮৯কমপিউটারেরপ্রধানভাষাকোনটি?
উঃ-
ইংরেজি।
২৯০।কমপিউটারেরপ্রথমপ্রজন্মকতসালেরমধ্যে?
উঃ- ১৯৫১-১৯৫৮সাল।
২৯১।বাংলাদেশেপ্রথমস্থাপিতকমপিউটারেরনামকী?
উঃ- আই.বি.এম.১৬২০মেইনফ্রেম।
২৯২।কতসালেবাংলাদেশেকমপিউটারস্থাপিতহয়?
উঃ- ১৯৬৪সালে।
২৯৩
।কাজেরধরণওপ্রকৃতিরউপরনির্ভরকরেকমপিউটারকেকতভাগেভাগকরাযায়?
উঃ- ৩ভাগে।

২৯৪মাউসএকটিকোনধরনেরডিভাইস?
উঃ-
ইনপুটডিভাইস।
২৯৫।মাউসেকয়টিবাটনথাকে?
উঃ- টি।
২৯৬।কমপিউটারেরহার্ডওয়ারকেকতভাগেভাগকরাযায়?
উঃ- পাঁচভাগে।
২৯৭।কমপিউটারকেমনকরেকাজকরে?
উঃ- ইনপুট-সিপিইউ-আউটপুট।
২৯৮।সি.পি.ইউএরপূর্ণরূপহচ্ছে।
উঃ- Central Processing Unit.
২৯৯মাইক্রোপ্রসেসরআবিষ্কারেরসাল-?
উঃ-
১৯৭১
৩০০।কোনকমপিউটারপরিমাপনপদ্ধতিতেকাজকরে?
উঃ- অ্যানালগকমপিউটার।

      


Class-NoTopicsClass MaterialTypingHome Work
Day-221.(Ms-Word Password)
Write Something about Jhenaidah within 150 Words.


 কিভাবে Microsoft Word ফাইলে পাসওয়ার্ড দেয়া যায়

টিউটোরিয়াল বিষয়ক আমাদের এই সাইডটিতে আমরা MS Excel  পাসওয়ার্ড দেয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Microsoft office word ফাইলে পাসওয়ার্ড দেয়া যায়। চলুন তাহলে জেনে নেয়া যাক Microsoft office word ফাইলে পাসওয়ার্ড কিভাবে দেয়ার নিয়ম সম্পর্কে।



আলোচনার সুবিদার্থে আমরা নিচে একটি ওয়ার্কবুকের ডকুমেন্ট ব্যবহার করবো এবং সেটিতে কিভাবে সিকিউরিটি ব্যবহার করতে হয় সেটি দেখাবো।


এখানে একটি বিষয় হল যে ডকুমেন্ট ফাইলটি ব্যবহার করছি সেটি একটি নতুন ফাইল, যা পূর্বে কোন ডকুমেন্ট থেকে নেয়া হয়নি। এখন আমরা এই ডকুমেন্ট ফাইলটিতে পাসওয়ার্ড দিবো, যাতে ফাইলটি সুরক্ষিত থাকে এবং যে কেউ ফাইলটি ওপেন না করতে পারে। সে ক্ষেত্রে ওয়ার্কবুকের File অপশনে ক্লিক, তারপর সেখান থেকে Save As এ ক্লিক করুন।

 

উপরের ছবিতে লক্ষ্য করুন, ফাইলে সিকিউরিটি দেয়ার জন্য পাসওয়ার্ড ব্যবহার করার কমান্ড লালদাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে।







এবার Save As অপশনে ক্লিক করার পর ফাইলটি সেভ করার জন্য একটি ডায়ালগ বক্স আসবে। File টিতে পাসওয়ার্ড দেয়ার জন্য এবার ডায়ালগ বক্সে নিচের অংশে Tools  ক্লিক করুনএকটি অপশন মেনু আসবে। এবার অপশন মেনুতে General Option  ক্লিক করুনপাসওয়ার্ড ব্যবহারের জন্য পুনরায় একটি ডায়ালগ বক্স আসবে।

উপরের ছবিতে লক্ষ্য করুন, ফাইলে পাসওয়ার্ড ব্যবহার করার জন্য কমান্ড গুলো লালদাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে। এবং উপরের নির্দেশ অনুযায়ী General Option এ ক্লিক করার পর পুনরায় একটি ডায়ালগ বক্স আসবে।

উপরের ছবিতে লক্ষ্য করুন, General Option এ ক্লিক করার পর পুনরায় একটি ডায়ালগ বক্স এসেছে।



এবার এই ডায়ালগ বক্সটিতে Password to open এর ঘরে পাসওয়ার্ড লিখুন, ধরুন 1234 এই সংখ্যা গুলো পাসওয়ার্ড হিসেবে দেয়া হল। এখন যদি আপনি ফাইলটিতে পাসওয়ার্ড দেয়া ছাড়াও Read only recommended চালু রাখেন, তাহলে আপনার ফাইলটি অন্যরা পরতে পারবে কিন্তু সেটিতে কোন নতুন ওয়ার্ড ব্যবহার করতে পারবেনা। Read only recommended সচল রাখতে চাইলে Read only recommended এর ঘরে ক্লিক করে সেটিকে একটিভ করুন। আর যদি সচল রাখতে না চান তাহলে Read only recommended এর ঘরে ক্লিক করে সেটিকে ডিএকটিভেট করুন, তারপর OK তে ক্লিক করুন। তাহলে পুনরায় Confirm Password নামের একটি ডায়ালগ বক্স আসবে, যেটিতে কনফার্ম পাসওয়ার্ড চাইবে। এবার একই পাসওয়ার্ড এবার সেখানে লিখুন তারপর OK তে ক্লিক করুন, তাহলে যে পাসওয়ার্ডটি দেয়া হয়েছে সেটি সচল হয়ে যাবে।


উপরের ছবিতে লখ রুন, প্রথম ডায়ালগ বক্সে পাসওয়ার্ড দেয়ার পর OK ক্লিক করাতে পুনরায় একটি ডায়ালগ বক্স এসেছে। যেখানে একই পাসওয়ার্ডটি দিয়ে পাসওয়ার্ডটি কনফার্ম করতে হবে।

পাসওয়ার্ড নাম্বারটি কনফার্ম করে OK ক্লিক করলে ডায়ালগ বক্সটি চলে যাবে। এবার Save As ডায়ালগ বক্সে File Name এর ঘরে ফাইলটির একটি নাম দিন। ধরুন আমরা ফাইলটির একটি নাম দিলাম ” বাংলাদেশের মক্তি যুদ্ধের ইতিহাস” তারপর ডায়ালগ বক্সের OK তে ক্লিক করুন। তাহলে ফাইলটি সেই নামে সেভ হয়ে যাবে।

উপরের ছবিতে লক্ষ্য করুন, ফাইলটিতে পাসওয়ার্ড দেয়ার পর ফাইলের নাম দিয়ে কাজটি শেষ করা হয়েছে। এখন আপনি এই ফাইলটি ওপেন করতে চাইলে আপনাকে অবশ্যই সেই গোপন পাসওয়ার্ডটি ব্যবহার করতে হবে।

এই ছিল আমাদের আজকের আলোচনা। আজ আমরা আপনাদেরকে কিভাবে Microsoft Office Word এ পাসওয়ার্ড দেয়া যায় সে সম্পর্কে ধারণা দেবার চেষ্টা করেছি। আশা করি এই তথ্যকে কাজে লাগিয়ে এখন থেকে আপনার গুরুত্ব পূর্ণ ফাইল গুলোতে সিকিউরিটি ব্যবহার করতে পারবেন। যদি আমাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক, কমেন্ট ও শেয়ার করে আমাদের উৎসাহিত করুন। যাতে আমরা আগামীতে আপনাদের কাছে আরও ভালো কিছু নিয়ে আসতে পারি। ধন্যবাদ

  

No comments:

Post a Comment