Wednesday, January 20, 2021

Class-56 ( Lookup Wizard )

 Lecture- ( Lookup Wizard )

 

অ্যাক্সেস লুকআপ উইজার্ড ( Lookup Wizard ) – Microsoft Access 10


ধরুন, কোন একটি  ডাটাবেস টেবিল ফিল্ডে ডাটা এন্ট্রি করার সময় কিছু শর্ত থাকবে । শর্তগুলো এমন যে, সেই ফিল্ডে  Dinajpur, Dhaka এবং Rangpur ছাড়া অন্য কোন জেলার নাম প্রবেশ করাতে পারবেন না ধরে নিলাম । কিন্তু কিভাবে? আমরা অ্যাক্সেসে পছন্দ অনুসারে সিলেক্ট করে নেওয়া যাবে এ রকম কিছু নির্দিষ্ট ডাটা ঠিক করে দিতে পারি আগে থেকেই ।  তার জন্য Lookup Wizard অপশন ব্যবহার করে এক্সেস ফিল্ডের মধ্যে সিলেক্ট করে নেয়া যাবে এমন তথ্য তৈরি করে নিবো । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই, ডাটাবেস টেবিল ফিল্ডের মধ্যে লুকআপ উইজার্ড তৈরি করা যায় ।


অ্যাক্সেস লুকআপ উইজার্ড

Access এ লুকআপ উইজার্ড তৈরি করার জন্য আপনি আপনার অ্যাক্সেস প্রোগ্রাম থেকে Table Design ( ডাটা টেবিল ডিজাই্ন করার সময় লুকআপ সেট করে নেয়া ভালো ) করুন অথবা আগের ডাটাবেস টেবিল তৈরি করা টেবিল থেকে ডাটাবেস ডিজাইন এ যান । ঠিক নিচের ছবির মতো ।

Database ডিজাইন এর উপর ভিত্তি করে Lookup Wizard তৈরি করবো ।



Select Field Name

উপরের ছবিতে লক্ষ করুন । এবার যে ফিল্ডের অধীনে অ্যাক্সেস লুকআপ উইজার্ড তৈরি করে নিবেন, সেই ফিল্ডটি সিলেক্ট করুন । আমার ক্ষেত্রে Address ফিল্ডের আন্ডারে Lookup Wizard তৈরি করবো ।

Address ফিল্ড সিলেক্ট করার পর এড্রেস ফিল্ড নেমের এর ডান পাশে Data Type কলাম এর মধ্যে Short Text (যদি আগে থেকে করা টেবিলে কাজ করেন , তাহলে আগে থেকে দেয়া টেবিলের ফিল্ড ডাটা টাইপ শো করবে , নতুন করে হলে আগের মতো ডাটা টাইপ ঠিক করার জন্য ক্লিক করুন । ) এ ক্লিক করলে লাল দাগ করা অংশের মতো Arrow চিহ্ন বের হবে ।  আপনার ক্ষেত্রে ডাটা টাইপ অন্যও হতে পারে ।

এবার সেখান থেকে Lookup Wizard লেখা অপশনে ক্লিক করুন (Data-type এর সবচেয়ে নিচের টাইপ টি ) । ঠিক উপরের ছবির কালো কালার অংশে। সেটিতে ক্লিক করলে নিচের ছবির মতো Lookup Wizard বের হবে ।



Lookup Wizard

এবার সেখান থেকে উপরের ছবির I will type in the values that want লেখা অপশনটি টিক দিন ( অন্য অপশন টি আমরা পরে আলোচনা করবো ) । টিক দেওয়ার পর উপরের ছবির নিচের দিকে Next লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপ ।



Click to Next

সেখানে উপরের ছবির মতো ডায়ালগ বক্স চলে আসবে । এখানে আমরা একটি কলাম নিয়ে অর্থাৎ একটি করে ভেলু নেবার জন্য তৈরি করছি । একাধিক কলাম বা ভেলু নিয়ে পরে আলোচনা করবো।

এবার উপরের ছবির Col1 লেখায় যে ধরনের Lookup Wizard অ্যাড করবেন তা লিস্ট অনুসারে লিখুন । ঠিক উপরের ছবির মতো করে আপনার যতগুলো অপশন লাগবে  ।  উপরের সব কিছু ঠিক ঠাক করে নেবার পর Next লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো উইন্ডো বের হবে ।



Select Limit To list

এবার উপরের ছবির লাল দাগ করা Limit To list লেখা অপশনটি টিক দিয়ে নিন । টিক দেওয়ার পর উপরের ছবির নিচের Finish লেখা বাটনে ক্লিক করুন । এবার টেবিল ডিজাইন শেষে সেভ করে নিন ।



Sub-Menu List

এবার যে টেবিল ফিল্ডের অধীনে Lookup Wizard অ্যাড করেছেন, সেটি ওপেন করুন । ঠিক উপরের ছবির মতো । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে । এবার উপরের Address লেখা ফিল্ডে ক্লিক করুন, দেখবেন উপরের ছবির লাল দাগ করা অংশের মতো Arrow বের হবে । সেটিতে ক্লিক করলে, মাত্র অ্যাড করা এড্রেস গুলো বের হবে ।

অথবা নতুক করে কোন রেকর্ড অ্যাড করলে দেখবেন যে Address এর কলামে এসে আপনি লুকআপ এর মধ্যেমে যে কয়টি এড্রেস তৈরি করে দিয়ে ছিলেন সে কয়টি ভেলু পাচ্ছেন । এর বাহিরে এখন আর এই ফিল্ডে অন্য কোন ভেলু প্রবেশ করাতে পারবেন না ।

ফিল্ড সাইজ এর ব্যবহার – Microsoft Access 11

কোন একটি ফিল্ডে হয়তো আপনি ৫ সংখ্যা বা বর্ণের বেশি বর্ণ বা সংখ্যা প্রবেশ করাতে দিবেন না । অ্যাক্সেসে সেই কাজটি অর্থাৎ ফিল্ডের ক্যারেক্টার লিমিটেড করার জন্য অথবা নির্দিষ্ট ক্যারেক্টার টাইপ যেমন, শুধু নাম্বার কিংবা শুধু বর্ণ এর মধ্যে সীমাবদ্ধ করার জন্য আমরা ফিল্ড সাইজ অপশন ব্যবহার করবো । চলুন তাহলে নিচের অংশে ধাপে ধাপে এর ব্যবহার সম্পর্কে জেনে নেই ।


আমরা এর আগের পোস্টে আলোচনা করেছি, অ্যাক্সেস লুকআপ উইজার্ড সম্পর্কে । আজকের পোস্টে আলোচনা করবো কিভাবে অ্যাক্সেস ফিল্ডে টেক্সট বা সংখ্যা লিমিটেড করা যায় । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ।

নোটঃ অ্যাক্সেস ডাটা টাইপ থেকে Short Text, Number  এর ক্ষেত্রে  ফিল্ডে ডেটা লিমিটেড করা যায় । Number এর ব্যবহার পরের পোস্ট আলোচনা করবো ।

আমরা Office 365 এবং Microsoft Office 2016 ব্যবহার করে করছি আমাদের টিউটোরিয়াল গুলো। Office 2013 এ ও প্রায় একই রকম ।

ফিল্ড সাইজ (Field Size) এর ব্যবহার

ফিল্ডে সংখ্যা নির্ধারণ করার জন্য আমরা অ্যাক্সেস ডাটাবেসে নতুন করে একটি ডাটা টেবিল ডিজাইন করে নিয়েছি । আগের  তৈরি করা ডেটা টেবিল হলেও হবে ।



Table Field Name

উপরের ছবিতে দেখুন । সেখানে Field Name এবং Data Type এর ঘরে বেশ কিছু ফিল্ড নাম এবং ডাটা টাইপ নির্ধারন করেছি । এবার উপরের  যে  ফিল্ড নেম এর জন্য আমরা  ক্যারেক্টার সংখ্যা লিমিটেড করে দিবো, সেই ফিল্ডটির  ডান পাশে ডাটা টাইপ এ সিলেক্ট করি ।  আমি আমার ক্ষেত্রে Pin Code এর জন্য ক্যারেক্টার লিমিটেড করে দিবো, তাই Pin Code এর ডান পাশে Data Type সিলেক্ট করেছি ।

আমরা Pin Code এ ডাটা টাইপ Short Text দেওয়া আছে।



Field Size

উপরের ছবিতে ভালো করে দেখুন । সেখানে ফিল্ড নেম ও ডাটা টাইপ এর নিচের দিকে General টাইপ অপশন আছে । যে ফিল্ডে ডাটা লিমিটেড করবেন, সেই ফিল্ড সিলেক্ট অবস্থায় উপরের ছবির নিচের লাল দাগ করা Field Size লেখার ডান পাশে 255 সংখ্যা আছে । সেই সংখ্যার পরিবর্তে ওই অংশে 1 থেকে 255 মধ্যে ক্যারেক্টার সংখ্যা নির্ধারণ করে দিতে পারবেন ।

সেটি করার জন্য উপরের ছবির Field Size এর ডান পাশের ঘরে 4 লিখে Ctrl + S কি প্রেস করে টেবিল ফিল্ডটি সেভ করে নিন । যেহেতু   পিন কোড  সাধারনত চার ডিজিটের হয় তাই আমরা Pin Code ফিল্ডে চার ডিজিটের বেশি সংখ্যা ইনপুট করতে দিবো না ।

ডিজাইন ফিল্ড সেভ করে নেবার পর যে টেবিল এর আন্ডারে ফিল্ডের সংখ্যা নির্ধারন করেছি,  সেটি ওপেন করে নিন । ঠিক নিচের ছবির মতো ।



Access Field Character limit

এবার  Pin Code এর ঘরে চেষ্টা করে দেখুন,  ৪ ডিজিটের বেশি নাম্বার প্রবেশ করানো যাবে না বা প্রবেশ হবে না 


 

Class - 49 [ Power Point-37 ]

CLass - 49

POWER POINT PRESENTATION
সূচনাঃ
এমন একটি কম্পিউটার প্রোগ্রাম কল্পনা করা যাক যা গতিশীল দৃশ্যমান প্রেজেন্টেশন তৈরী  গঠণ করতে পারে এবং যার মধ্যে নিম্নলিখিত বিষয়বস্তুগুলো অন্তর্ভুক্ত করা যায়। যেমনঃ রঙিন ছবি বা ইমেজশব্দসচল চিত্র বা এনিমেশনচার্ট  গ্রাফ। এবং যা শ্রোতাদের জন্য লিখিত বক্তব্য তৈরী করে দেবে। প্রেজেন্টেশনের প্রতিটি স্লাইড নিজ কম্পিউটারের সাহায্যে চালানো যাবে। Microsoft PowerPoint এগুলো সবই করতে সক্ষম। শুধু তাই নয়আরও অনেক কিছুই করতে সক্ষম।
Microsoft PowerPoint Open 
  Microsoft PowerPoint যেভাবে ওপেন করতে হবে।
 Start > All Programs/ Programs > Microsoft PowerPoint > Enter  দিলেই ওপেন হয়ে যাবে। এছাড়াও কিবোর্ড থেকে কমান্ড তৈরী করে নিয়েও সহজে এবং দ্রুত ওপেন করা যায়।
 Title Bar :
Microsoft PowerPoint  Windows  এর একবারে উপরে যে বরাটি রয়েছে তাকে Application Title Bar বলা হয়। এই বারের সর্ববামে পাওয়ার পয়েন্টের নিজস্ব লগো থাকে। লগোর পরেই থাকে এ্যাপ্লিকেশ প্রোগ্রামের নাম Microsoft PowerPoint  তারপর হাইফেন (-) এবং তৃতীয় বন্ধনীর ভিতর থাকে ডকুমেন্টের নাম। নিজে কোন নাম না দেওয়া পর্যন্ত কম্পিউটার নিজস্বভাবে Microsoft PowerPoint-[presentation-]  অথবা- [presentation-]  এই  নামগুলো দিয়ে থাকে।
মেনু বারঃ পাওয়ার পয়েন্টে বিভিন্ন কাজ করার জন্য এখানে কয়েকটি মেনু শ্রেণীগত ভাবে অবস্থান করে। শ্রেণীগত বলার অর্থ প্রত্যেকটি মেনু আবার অনেকগুলো অপশনের সমন্বয়ে গঠিত।
যেমনঃ File. Edit, View, Insert, Format, Tools, Slide show, Window, Help ইত্যাদি মেনু আছে। File মেনুতে ক্লিক করলে New, Open, Close, Save  ইত্যাদি সহ মাইক্রোসফট ওয়ার্ডের মেনুবারের অনুরূপ বিভিন্ন কমান্ডের তালিকা দেখতে পাওয়া যায়। এবং M.S Word  এর মতো এগুলোকে ব্যবহার করে গুরুত্বপূর্ণ কার্য সম্পন্ন করা হয়।
ষ্ট্যান্ডার্ড টুলবারঃ ষ্ট্যন্ডার্ড টুলবারে ফাইল খোলা  বন্ধ করাসহ মেনু বারের কাজগুলোই চিত্র যুক্ত টুলস হিসেবে দেয়া থাকে। এই চিত্রের উপর কমান্ড বা ক্লিক করেই ঠিক M.S Word  এর মতোই প্রয়োজনীয় কার্য সম্পন্ন করা যায়।
ফর্মেটিং টুলবারঃ ফর্মেটিং টুলবারের সাহায্যে লেখা ফর্মেটিং করা সহ বিভিন্ন বেসিক বিষয়ে চিত্রযুক্ত টুল দেয়া থাকে।
আউট লাইন প্যানঃ স্বাভাবিক অবস্থায় এই অংশে প্রেজেন্টেশন স্লাইড নিয়ে কাজ করা হয় এবং গঠনগত দিক প্রদর্শিত হয়।
স্লাইড আইকন বক্সঃ এই বক্সে স্লাইডের ছোট রূপ প্রদর্শিত হয়। এতে করে সহজে স্লাইড সম্পর্কে জানা যায়।
স্লাইড প্যানঃ পর্দার মাঝের প্রধান অংশযেখানে স্লাইড নিয়ে কাজ করা হয়।
স্লাইডের নমুনাঃ কোন স্লাইড নির্বাচন করার পর স্লাইড প্যানে নমুনা স্লাইড প্রদর্শিত হয়।
মিনিমাইজ বার্টনঃ এপ্লিকেশন উইন্ডোকে টাস্কবারের একাটি বার্টনে পরিণত করে।
ম্যাক্সিমাইজ বার্টনঃ উইন্ডোকে বড় করে। সম্পূর্ণ স্কীন জুড়ে প্রদর্শিত হয়। উইন্ডো ম্যাক্সিমাইজ করা থাকলে রিষ্টোর বার্টন প্রদর্শিত হয়। এই রিষ্টোর বার্ট উইন্ডোকে পূর্বের আকারে নিয়ে যেতে পারে।
ক্লোজ বার্টনঃ এই বার্টনে কমান্ড করে প্রোগ্রাম উইন্ডো বন্ধ করা যায়।
ভিউ টুলবারঃ  স্লাইডকে বিভিন্ন ভাবে দেখার জন্য কয়েকটি টুল বারে অবস্থান করে।
স্লাইড কাউন্টারঃ এখানে বর্তমান স্লাইডটির নম্বর প্রদর্শিত হয়।
আউট লাইন প্যান স্ক্রলবারঃ আউট লাইন প্যানে স্ক্রল করার জন্য বারকে সামনে বা পিছনে ড্রাগ করা হয়।
ড্রয়িং টুলবারঃ আঁকার জন্য প্রয়োজন এমন বিভিন্ন অপশনের চিত্র।
নোটস প্যানঃ  নরমাল মোডে থাকা অবস্থায় এই অংশে বর্তমান স্লাইড সম্পর্কে নোট লিখে রাখা যায়।
অফিস এসিসটেন্টঃ পাওয়ার পয়েন্টে কাজের সময় বিভিন্ন ধরনের সহযোগিতার জন্য অফিস এসিসটেন্ট একটি উপযুক্ত টুল। যখনই কোন সাহায্যের প্রয়োজন হবে সঙ্গে সঙ্গে অফিস এসিসটেন্ট এর উপযুক্ত বক্সে প্রশ্নটি টাইপ করে সার্চ করলে সমাধান পাওয়া যায়।

উইন্ডোতে যদি অফিস এসিসটেন্ট দেখতে না পাওয়া যায় তাহলে Help > Office Assistant  মাউসের পয়েন্টার দিয়ে কিক করলে অফিস এসিসটেন্ট পাওয়া যাবে। এরপর অফিস এসিসটেন্টের উপর কিক করলে প্রশ্ন লেখার বক্স আসবে যার উপরে লেখা থাকবে What I would you like to do ? এবার বক্সে নিজের প্রশ্নটি টাইপ করতে হবে। যেমনঃ  লেখা যেতে পারে What is new in PowerPoint  অথবা শুধু প্রশ্নের জন্য প্রয়োজনীয় মূল শব্দটি টাইপ করলেও চলবে যেমন New এরপর সার্চ বার্টনে ক্লিক করতে হবে।  ক্ষেত্রে প্রশ্নটি যদি কম্পিউটারের কাছে বোধগম্য হয় তবে উত্তরসহ একটি মেনু ওপেন হবে।

















·         HAL: Hardware Abstraction Layer.
·         HCI: Human-Computer Interaction.
·         HD: High Density.
·         HDD: Hard Disk Drive.
·         HD DVD: High Definition DVD.
·         HDL: Hardware Description Language.
·         HHD: Hybrid Hard Drive.
·         HID: Human Interface Device.
·         HIG: Human Interface Guidelines.
·         HP: Hewlett-Packard.

No comments:

Post a Comment