Wednesday, January 20, 2021

Lecture-63 (PPT)

 

কিভাবে Power Point এ Smart Art নিতে হয়

এম এস পাওয়ার পয়েন্ট প্রোগ্রামে অনেক সময় এমন কিছু বিষয়ে প্রেজেন্টেশন তৈরি করতে হয় যেখানে স্মার্ট আর্ট ব্যবহার প্রজেন্টেশনের মানকে বাড়িয়ে দেয়। সে জন্যে পাওয়ার পয়েন্টের এই অপশনটির ব্যবহার সম্পর্কে জানা প্রয়োজন। তাই আপনাদের জন্য আজকে আমাদের আলোচনার বিষয় হল কিভাবে Power Point এ Smart Art নিতে হয়ে সে সম্পর্কে। স্মার্ট আর্টের ব্যবহার জানতে আমাদের আলোচনা অনুসরণ করুন এবং সহজেই যেনে নিন  কিভাবে Power Point এ Smart Art নিতে হয়।


পাওয়ার পয়েন্টে স্মার্ট আর্ট ব্যবহার করার আলাদা কোন নিয়ম নেই, অন্যান্য প্রোগ্রামের মতো একই নিয়মে স্মার্ট আর্ট ব্যবহার করা যায়। পূর্বে আমরা অফিস প্রোগ্রামের MS Word ও MS Excel এ যে নিয়মে স্মার্ট আর্ট ব্যবহার সম্পর্কে আলোচনা করেছি, একই নিয়মে আপনি পাওয়ার পয়েন্ট স্লাইডে স্মার্ট আর্ট ব্যবহার করতে পারবেন। স্মার্ট আর্টের ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কটিতে ক্লিক করুন… কিভাবে স্মার্ট আর্ট ব্যবহার করবেন

যেহেতু এই পোস্টটি পাওয়ার পয়েন্ট স্লাইডে স্মার্ট আর্ট ব্যবহার সম্পর্কে, তাই স্লাইডে স্মার্ট আর্ট ব্যবহারের প্রথিমিক ধারণা দেয়া হল।

প্রথমে যে স্লাইডে স্মার্ট আর্ট নিতে চান সেই স্লাইডটি সিলেক্ট করুন, তারপর রিবনের Insert ট্যাব থেকে Illustration গ্রুপের Smart Art এ ক্লিক করুন। তাহলে Choose a Smart Art Graphic নামের একটি ডায়ালগ বক্স আসবে। ডায়ালগ বক্সটির দিকে লক্ষ্য করলে দেখবেন ডায়ালগ বক্সটি তিনটি অংশে বিভক্ত। যার বামপাশের অংশে স্মার্ট আর্টের বিভিন্ন ক্যাটাগরির লিস্ট দেখতে পাবেন। আপনি যে ক্যাটাগরিতে ক্লিক করবেন, সে ক্যাটাগরির মধ্যে যে স্মার্ট আর্ট গুলো রয়েছে সে স্মার্ট আর্ট গুলো মাঝখানের অংশে দেখাবে। অর্থাৎ মাঝখানের অংশটি ক্যাটাগরি ভিত্তিক স্মার্ট আর্টের চার্ট দেখানোর জন্য, যেখান থেকে আপনার প্রয়োজনীয় স্মার্ট আর্টটি বাছাইকরে সিলেক্ট করতে পারবেন। এবং ডানপাশের অংশটি হল আপনি যে স্মার্ট আর্টটি সিলেক্ট করবেন সেই সিলেক্ট কৃত স্মার্ট আর্টটির পূর্ণ রুপ সেখানে দেখতে পাবেন।

 



Use of Smart Art in Power Point Slide

উপরের চিত্রে লক্ষ্য করুন, Choose a Smart Art Graphic নামের ডায়ালগ বক্সটির তিনটি অংশ লালদাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

আশা করি উপরের আলোচনা থেকে নিশ্চয় Choose a Smart Art Graphic নামের ডায়ালগ বক্সটি সম্পর্কে পূর্ণ ধারণা পেয়েছেন। এবার এই ডায়ালগ বক্স থেকে আপনার প্রয়োজনীয় স্মার্ট আর্টটি বাছাই করে তাতে ক্লিক করুন তারপর OK ক্লিক করুন। তাহলে আপনার সিলেক্ট করা স্লাইডে স্মার্ট আর্টটি চলে আসবে।

 



After Click the Smart Art

উপরের চিত্রে লক্ষ্য করুন, ডায়ালগ বক্সে যে স্মার্ট আর্টে ক্লিক করা হয়েছে সেই স্মার্ট আর্টটি স্লাইডে চলে এসেছে।

 

এই ছিল আমাদের স্মার্ট আর্ট সম্পর্কে আলোচনা। স্মার্ট আর্টের ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের এই লিংকে ক্লিক করুন… স্মার্ট আর্টের ব্যবহার। আমাদের এই সাইডে আপনাদের এই জানার আকাঙ্ক্ষা মেটাতে আমাদের এই প্রয়াস যদি আপনার ভালো লাগে, তাহলে কমেন্ট করে আপনার মতামত জানান আর শেয়ার করে আপনার প্রিয়জনদের জানাতে সহযোগিতা করুন। পাওয়ার পয়েন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন, আশা করি পাওয়ার পয়েন্টের উপরে দক্ষতা অর্জন করতে পারবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

কিভাবে Power Point এ হেডার ও ফুটার নিতে হয়

স্লাইডে পেজ নাম্বার, অথর নেম, তারিখ ইত্যাদি বিষয় গুলো পাওয়ার পয়েন্টে Header & Footer থেকে নিতে হয় । যেকোনো অফিশিয়াল ডকুমেন্ট বা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের স্লাইডে হেডার ও ফুটার ব্যবহার সেই ডকুমেন্ট বা প্রেজেন্টেশনকে প্রফেশনাল রুপদান করে। তাই আপনার প্রেজেন্টেশনকে প্রফেশনাল করতে বা প্রেজেন্টেশনের মান বাড়াতে স্লাইডে হেডার ও ফুটারের ব্যবহার জান প্রয়োজন। আমরা ইতি পূর্বে MS Excel ও MS Word এ হেডার ও ফুটার কিভাবে নিতে হয় সে সম্পর্কে আলোচনা করেছি। আর আজ আমরা আলোচনা করবো কিভাবে Power Point এ হেডার ও ফুটার নিতে হয়। আর দেরি না করে চলুন যেনে নেয়া যাক কিভাবে Power Point স্লাইডে হেডার ও ফুটার নিবেন।


স্লাইডে হেডার ও ফুটার নেয়ার জন্য প্রথমে যে স্লাইডে হেডার ও ফুটার নিবেন সেই স্লাইডটি সিলেক্ট করুন। তারপর রিবনের Insert ট্যাব থেকে Text গ্রুপের Header & Footer এ ক্লিক করুন তাহলে Header and Footer নামের একটি ডায়ালগ বক্স আসবে।

 



 Dialogue box of Header and Footer in Power Point Slide

উপরের চিত্রে দেখুন, Header & Footer অপশনে ক্লিক করার পর উপরের দেখানো ডায়ালগ বক্সটি এসেছে।

স্লাইডে হেডার ও ফুটার নেয়ার জন্য এই ডায়ালগ বক্সটির সঠিক ব্যবহার জানা প্রয়োজন। তাহলেই আপনি স্লাইডে হেডার ও ফুটার নিতে পারবেন। স্লাইডে হেডার ও ফুটার নেয়ার জন্য ডায়ালগ বক্সে লক্ষ্য করুন, এখানে দুটি ট্যাব রয়েছে Slide এবং Notes and Handouts. এখন আমরা Slide ট্যাবে অপশন গুলো সম্পর্কে জানবো। সে ক্ষেত্রে Slide ট্যাবের Include on Slide এ বেস কিছু অপশন রয়েছে যেমনঃ Time and Date, Update automatically, Language, Calendar, Fixed, Slide Number, Footer, Don’t show on title slide, Apply to all, Apply, Cancel ও Preview. এখন অপশন গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করলেই কিভাবে Power Point এ হেডার ও ফুটার নিতে হয় তা বুঝে যাবেন। এখানে একটি বিষয় মনে রাখতে হবে সেটি হল, স্লাইডে ফুটার ব্যবহার করার জন্য Header and Footer ডায়ালগ বক্সের Slide ট্যাবের অপশন গুলোতে কাজ করতে হবে এবং হেডারের জন্য Notes and Handouts ট্যাবের অপশন গুলো নিয়ে কাজ করতে হবে। নিচে এই অপশন গুলো সম্পর্কে পর্যায় ক্রমে আলোচনা করা হল।

  • Time and Dateআপনি যদি স্লাইডে ফুটার অংশে সময় ও তারিখ ব্যবহার করতে চান তাহলে ডায়ালগ বক্সের Time and Date এর ঘরটিতে ক্লিক করলে Time and Date ব্যবহার করার জন্য Update automatically, Language, Fixed এই অপশন গুলো সব একটিভ হয়ে যাবে।
  • Update automatically: ফুটার অংশে টাইম ও ডেট নেয়ার পর সেটি অটোম্যাটিক আপডেট দেখাবে এবং তারিখ ও সময়ের লেখা গুলোর ধরন কেমন হয়ে সেটি সিলেক্ট করতে Update automatically এর নিচের ঘরটিতে ক্লিক করুন। দেখবেন একটি সময় ও তারিখের চার্ট আসবে, সেখান থেকে আপনার পছন্দ মতো লেখার ধরণটি বাছাই করে তাতে ক্লিক করুন। তাহলে স্লাইডে সেই ধরনের লেখা অনুযায়ী সময় বা তারিখ ব্যবহার হবে।
  • Languageএই অপশনটি ব্যবহার করে সময় ও তারিখ ব্যবহারের জন্য ভাষার পরিবর্তন করতে পারবেন।
  • Fixed: যদি সময় ও তারিখ রেগুলার আপডেট না করে যেকোনো একটি সময় ও তারিখ নির্ধারণ করতে চান তাহলে Fixed ঘরে ক্লিক করে সেটি একটিভ করুন।
  • Slide Numberযদি স্লাইডের ফুটার অংশে নাম্বার দিতে চান তাহলে এই ঘরটিতে ক্লিক করে অপশনটি সচল করুন।
  • Footer:  স্লাইডে ফুটারের তিনটি অংশ ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে যদি তারিখ ব্যবহার করে তাহলে সেটি ফুটারের বামপাশে থাকবে আর যদি তারিখের সাথে নাম্বার ব্যবহার করেন তাহলে সেটি ফুটারের দানপাশে থাকবে। আর যদি ফুটারের মাঝখানে কিছু লিখতে চান তাহলে Footer এর ঘরটিতে ক্লিক করে ফুটার অংশটি সচল করুন। তারপর Footer এর নিচের ঘরটিতে কারসর পয়েন্টার সচল থাকবে এবং সেখানে যা লিখবেন সেটি ফুটারের মাঝখানে ব্যবহার হবে।
  • Don’t show on title slideযদি সবগুলো স্লাইডে ফুটার ব্যবহার করতে চান শুধু মাত্র সেই স্লাইডটি বাদে জেটিতে টাইটেল ব্যবহার করা হয়েছে। অর্থাৎ প্রথম স্লাইড বাদে সবগুলো স্লাইডে ফুটার ব্যবহার হবে এই অপশনটি সচল করলে।
  • Apply to allএই অপশনটি ব্যবহার করলে সব গুলো স্লাইডে ফুটার ব্যবহার হবে। যদি Don’t show on title slide অপশনটি ও সচল করা থাকে তাহলে প্রথম স্লাইড বাদে সবগুলো স্লাইডে ফুটার ব্যবহার হবে।
  • Applyএই অপশনটি ব্যবহার করলে শুধু মাত্র যে স্লাইডটি সিলেক্ট করা হয়েছে সেই স্লাইডটিতে ফুটার ব্যবহার হবে।
  • Cancel ও PreviewCancel অপশনটি অর্থ আমরা সবাই জানি, যদি স্লাইডে হেডার ও ফুটার ব্যবহার করতে নাচান এবং ডায়ালগ বক্সটি ক্লোজ করতে এই অপশনটি ব্যবহার কতে হয়। আর Preview অপশনটিতে আপনি হেডার ও ফুটারের কোন অংশ ব্যবহার করছেন সেটি এই অপশনে দেখা যাবে।

এই ছিল ডায়ালগ বক্সটিতে যে অপশন গুলো রয়েছে সেই অপশন গুলোর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা। এখন নিশ্চয় বুঝতে পারছেন স্লাইডে হহেডার ও ফুটার নেয়ার জন্য কিভাবে ডায়ালগ বক্সটি ব্যবহার করতে হবে। নিচে স্লাইডে হেডার ও ফুটার নেয়ার জন্য স্লাইডের পূর্ণ ব্যবহার দেখানো হল।

 



Complete Use of Dialogue box for Header and Footer in Power Point Slide

উপরের চিত্রে লক্ষ্য করুন, স্লাইডের ফুটার অংশ ব্যবহার করার জন্য ডায়ালগ বক্সটি সম্পূর্ণ ব্যবহার দেখানো হয়েছে। এখন আমরা দেখবো ডায়ালগ বক্সটির পূর্ণ ব্যবহার করার পর স্লাইডে কি দেখাচ্ছে।

 



After Use Dialogue box in Power Point Slide

উপরের চিত্রে লক্ষ্য করুন, ডায়ালগ বক্সটির অপশন গুলো ব্যবহার করার পর স্লাইডে ফুটার চলে এসেছে।এখন আমরা Notes and Handouts ট্যাবের অপশন গুলো দেখবো।

 



Use of Notes and Handouts Tab in Header and Footer Dialogue box

উপরের চিত্রটি লক্ষ্য করলে বুঝতে পারবেন, Header and Footer ডায়ালগ বক্সের Notes and Handouts ট্যাবের অপশন গুলো দেখা যাচ্ছে।

Notes and Handouts ট্যাবের অপশন গুলো Slide ট্যাবে অপশন গুলোর প্রায় অনুরুপ। উপরের আলোচনা থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন কিভাবে এই ডায়ালগ বক্সের অপশন গুলো ব্যবহার করতে হয়। স্লাইডে হেডার অংশ নেয়া ও ব্যবহার করার জন্য অপশন গুলোর সঠিক ব্যবহার করে স্লাইডে হেডার ব্যবহার করুন।

 

এই ছিল আমাদের আজকের হেডার ও ফুটার সম্পর্কে আলোচনা। আমরা চেষ্টা করেছি আপনাদের কিভাবে Power Point এ হেডার ও ফুটার নিতে হয় সে সম্পর্কে ধারণা দেবার। আমাদের এই প্রচেষ্টা আপনাদের ভালো লাগে থাকলে আপনার প্রিয় জনদের সাথে শেয়ার করুন এবং কমেন্ট করে আপনার মতামত জানান। পাওয়ার পয়েন্টের আরও খুঁটিনাটি জানতে আমাদের পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন, আশা করি সহজেই শিখতে পারবেন কিভাবে পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন তৈরি করতে হয়। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

কিভাবে Power Point View করতে হয়

Visible Presentation তৈরি করার করার জন্য MS Power Point একটি বহুল ব্যবহৃত প্রোগ্রাম। কিন্তু এখানে একটি বিষয় জানা প্রয়োজন যে, তৈরি কৃত প্রেজেন্টেশন পাওয়ার পয়েন্টে কিভাবে View করতে হয় এবং কতো ভাবে View করা যায়। এই প্রশ্নের উত্তর জানতে আজ আমরা আলোচনা করবো কিভাবে Power Point View করতে হয় এবং কতো ভাবে Power Point View করা যায়। তাহলে চলুন জেনে নেয়া যাক Power Point View করার নিয়ম গুলো কি কি ?


পাওয়ার পয়েন্টে তৈরি কৃত প্রেজেন্টেশনকে ৬ ভাবে View করা যায়, যেমনঃ Normal View, Slide Sorter View, Notes View, Reading View, Slides View, Outline View. প্রেজেন্টেশন করার জন্য এ সকল অপশন গুলো পেতে রিবনের View ট্যাবে ক্লিক করুন। তারপর Presentation Views গ্রুপ থেকে Normal View, Slide Sorter View, Reading View, Slide Show View এই চারটি মোডে প্রেজেন্টেশন ভিউ করতে পারবেন।

 



Presentation View Option in Power Point

উপরের চিত্রে লক্ষ্য করুন, এখানে প্রেজেন্টেশন ভিউ করার অপশন গুলো লালদাগ চিহ্ন দ্বারা নির্দেশ করা হয়েছে।

নিচে আমরা পর্যায় ক্রমে প্রতিটি View সিস্টেম গুলো সম্পর্কে আলোচনা করবো। যাতে আপনারা বুঝতে পারেন প্রতিটি ভিউ অপশন কিভাবে স্লাইড গুলোকে ভিউ করে। তাহলে আপনার জন্য পছন্দ মতো প্রেজেন্টেশন ভিউ অপশন বাছাই করতে সুবিধা হবে।

Normal View:

Power Point প্রোগ্রামটি ওপেন করার পর ফাইলটি যে ভাবে দেখা যায় অর্থাৎ স্লাইড গুলো যে অবস্থায় থাকে সেটি হল Normal View. Normal মোডে প্রতিটি স্লাইড দেখতে হলে রিবনের View ট্যাবের Presentation Views গ্রুপের Normal অপশনে ক্লিক করুন। তাহলে স্লাইড গুলো Normal মোডে ভিউ করবে। প্রতিটি স্লাইড ভিউ করার জন্য কীবোর্ডে Arrow কী ব্যবহার করে প্রতিটি স্লাইড View করতে পারবেন। সে ক্ষেত্রে Left ও Right অথবা Up ও Down Arrow কি প্রেস করে স্লাইড গুলো View করতে পারবেন। এছাড়াও মাউসে হুইল ঘুরিয়ে স্লাইড গুলো View করতে পারবেন।

 



Use of Normal Option for Slide View in PowerPoint

উপরের চিত্রে দেখুন, স্লাইডটি Normal মোডে ভিউ করা হয়েছে।

 

Slide Sorter View:

Slide Sorter View নামটি থেকেই বোঝা যায় যে এই মোডে স্লাইড গুলো কিভাবে ভিউ করবে। সব গুলো স্লাইড একত্রে দেখার জন্য স্লাইড ভিউ এর এই অপশনটি ব্যবহার করতে পারবেন। তবে এই ভিউ অপশনটির একটি বিশেষ সুবিধা হল, একত্রে সকল স্লাইড দেখার পাশাপাশি স্লাইডের বিষয়াবলী আলাদা ভাবে পার্ট তু পার্ট ভিউ করবে। যাতে প্রতিটি স্লাইড প্রেজেন্টেশনের কোন বিষয় সম্পর্কিত সেটি বুঝতে সুবিধা হবে। নিচে তিনটি ছবির মাধ্যমে Slide Sorter View অপশনটির ভিউ মোড দেখানো হলঃ

 



Use of Slide Sorter View for View Slide in Power Point

উপরের চিত্রে দেখুন, Slide Sorter View করার করনে সব গুলো স্লাইড একসাথে ভিউ করছে। এছাড়াও প্রেজেন্টেশনের বিষয় গুলোর উপরে নির্ভর করে আলাদা ভাবে স্লাইড গুলো ভিউ করছে যা লালদাগ দ্বরা চিহ্নিত করা হয়েছে।

 

Notes View:

এই ভিউ অপশনটি দর্শকদের সামনে প্রেজেন্টেশন ভিউ করার জন্য ব্যবহার করার জন্য নয়। এটি মূলত তৈরি কৃত প্রেজেন্টেশন সাধারণ ভবে পড়ার জন্য রিডিং ভিউ করা হয়ে থাকে, যাতে কোন ভুল থাকলে তা সংশোধন করে নেয়া যায়। Notes View থেকে পুনরায় অন্যান্য ভিউ অপশনে ফিরে আসা যায়। এই অপশনটিতে কোন অ্যানিমেশন কাজ করেনা, শুধু মাত্র পড়ার জন্য এই ভিউ অপশনটি ব্যবহার করা হয়। প্রতিটি স্লাইড ভিউ করার জন্য কীবোর্ডে Arrow কী ব্যবহার করে প্রতিটি স্লাইড View করতে পারবেন। সে ক্ষেত্রে Left ও Right অথবা Up ও Down Arrow কি প্রেস করে স্লাইড গুলো View করতে পারবেন। এছাড়াও মাউসে হুইল ঘুরিয়ে স্লাইড গুলো View করতে পারবেন।

 



Use of Notes View Option for View Slide in PowerPoint

উপরের ছবিতে Notes View অপশনের চিত্র দেখানো হয়েছে।

 

Reading View:

দর্শকদের সামনে প্রেজেন্টেশন ভিউ করার জন্য এটি মূলত উত্তম ভিউ অপশন। এই ভিউ অপশন ব্যবহার করার ফলে স্লাইড গুলো উপস্থাপনের জন্য পূর্ণ সহায়ক হিসেবে কাজ করে। Reading View অপশনটিতে স্লাইডের অ্যানিমেশন কাজ করে থাকে, ফলে উপস্থাপনা হয় প্রাণবন্ত। বলা যেতে পারে প্রেজেন্টেশনের জন্য এটিই সর্বত্তম অপশন। Reading View অপশনটি ব্যবহার করার জন্য রিবনের View ট্যাব থেকে Presentation Views গ্রুপের Reading View ক্লিক করুন। তাহলে স্লাইড গুলো প্রেজেন্টেশনের জন্য সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে যাবে।

 



Use of Reading View for View Slide in Power Point

উপরের চিত্রে Reading View অপশন ব্যবহার করার পর স্লাইড Show টি দেখানো হল।

উপরের অপশন গুলোই মূলত ভিউ অপশন হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সাধারণ ভাবে Slide ও Outline অপশন গুলো স্লাইডে কোন কিছু পরিবর্তন করার জন্য ভিউ করা হয়ে থাকে। আপনাদের জানার সুবিধার্থে বিষয় গুলো আলোচনা করা হলঃ

Slide View:

প্রেজেন্টেশন তৈরি করার জন্য যখন নতুন নতুন স্লাইড নেয়া হয় তখন সেই নতুন নতুন স্লাইড গুলো এই Slide অপশনে ভিউ করে থাকে। এই Slide অপশন থেকেই স্লাইড গুলোকে সিলেক্ট করে সেগুলতে প্রেজেন্টেশনের বিষয় বস্তু ব্যবহার অরা হয়।

 



Use of Slide Option for View Slide in Power Point

উপরের ছবিতে দেখুন, Slide View অপশন ব্যবহারের ফলে যেভাবে অপশনটি ভিউ করে তার চিত দেয়া হল।

 

Outline View:

Outline View অপশনটি স্লাইডে ব্যবহৃত তথ্য গুলোকে ভিউ করে থেকে। এই ভিউ অপশনটির মাধ্যমে প্রেজেন্টেশনের বিষয় গুলো ভিউ করা ছাড়াও Text গুলোকে পরিবর্তন করে নতুন Text ব্যবহার করা যায়।

 



Use of Outline Option for View Slide Text and Edit Text in Power Point

উপরের চিত্রে লক্ষ্য করুন, Outline View অপশনটি ব্যবহার করার ফলে স্লাইডে ব্যবহৃত তথ্য গুলোকে দেখা যাচ্ছে এবং আপনি চাইলে এই অপশন থেকে তথ্য গুলো এডিট করতে পারবেন।

 

এই ছিল আমাদের আজকের আলোচনা। আমরা চেষ্টা করেছি আপনাদেরকে কিভাবে Power Point View করতে হয় সে সম্পর্কে ধারণা দেবের।আশা করি আপনাদের ভালো লেগেছে। পাওয়ার পয়েন্টের আরও খুঁটিনাটি জানতে আমাদের সাথেই থাকুন এবং আমাদের উৎসাহিত করতে লাইক ও কমেন্ট দিন ও শেয়ার করে অন্যদের জানাতে সাহায্য করুন। আপনাদের উন্নতি কামনা করছি, ধন্যবাদ…


No comments:

Post a Comment