Wednesday, January 20, 2021

Class-57 (Access Query)

 Lecture- (Access Query)

 

Access Select কুয়েরী ডিজাইন – Database Form – Access 12

ডেটাবেসে কুয়েরী করা হয় মূলত যেকোন ধরনের ডাটাকে খুব সহজে খুঁজে বের করার জন্য । যেমন ধরুন, আপনার ডেটা টেবিলে একাধিক ডেটা আছে । সেখান থেকে একটি নাম বা আইডি নাম্বার কিভাবে খুঁজে বের করবেন?  এক এক করে ডেটা খুঁজে বের করতে বেশ সময়ের প্রয়োজন । অল্প সময়ের মধ্যে ডেটা খুঁজে বের করার জন্য ডেটাবেসে কুয়েরী করা হয়ে থাকে  । নিচের অংশে  বি্স্তারিত জেনে নেই ।


আমরা ইতি পূর্বে এক্সেস এ ফর্ম তৈরি ও ফর্ম ডিজাইন কিভাবে করা হয় সে বিষয়ে আলোচনা করেছি। আজকের আলোচনায় আমরা দেখবো কিভাবে অ্যাক্সেস Select কুয়েরি ডিজাইন করতে হয় ।

কুয়েরী কি?

কুয়েরী বলতে বুঝায় কোন কিছু খুঁজা । কোন টেবিলে সংরক্ষিত বিপুল পরিমাণ ডাটা থেকে প্রয়োজনীয় যে কোন ডাটাকে অল্প সময় এবং সহজ উপায়ে খুঁজে বের করার কার্যকর ব্যবস্থাকে কুয়েরী বলে ডাটাবেসের ভাষায় । কুয়েরী ফিল্টার, অপারেটর ইত্যাদির দ্বারা কুয়েরির কাজ সমাধান করা হয় ।

Access এ ছয় প্রকার কুয়েরী আছে । আবার এই ছয় প্রকার কুয়েরিকে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায় । ৬ ধরনের কুয়েরীর নাম নিচের অংশে দেখুন ।

  1. Select Queries
  2. Make Table Queries
  3. Append Queries
  4. Update Queries
  5. Crosstab Queries
  6. Delete Queries

 

  1. সিলেক্ট কুয়েরি (Select Queries) : সিলেক্ট কুয়েরি ব্যবহার করে কোন কোন রেকর্ড এবং ফিল্ড কিভাবে প্রর্দশিত হবে তা  নিয়ন্ত্রণ করা হয় । সিলেক্ট কুয়েরি টেবিল এর রেকর্ড এবং ফিল্ডের উপর ভিত্তি করে কুয়েরি তৈরি করা হয়ে থাকে ।
  2. মেক টেবিল কুয়েরি (Make Table Queries) : অ্যাক্সেসে যেকোন টেবিল থেকে বাছাই করে রেকর্ডগুলোকে নিয়ে সম্পর্ণ ভিন্ন অন্য একটি টেবিল তৈরি করার জন্য Make Table Queries ব্যবহার করা হয় ।
  3. অ্যাপেন্ড কুয়েরি (Append Queries) : এইটি ব্যবহার করে এক বা একাধিক নির্বাচিত টেবিল থেকে নির্দিষ্ট ধরনের উপাত্তসূমহকে সম্পর্ণ ভিন্ন একটি টেবিলের সাথে যুক্ত করা যায়। Append Queries  ব্যবহার করে এক টেবিলের ডাটা আগে থেকে তৈরি করা অন্য একটি টেবিলে প্রবেশ করানো যায় ।
  4. আপডেট কুয়েরি ( Update Query ):  আপডেট কুয়েরি ব্যবহার করে ডাটাবেজের কোন একটি টেবিলের তথ্যগুলো শর্ত সাপেক্ষে পরিবর্তন ( Update ) করা যায় ।
  5. ক্রোস্টাব কুয়েরি ( Crosstab Queries ) : এই ব্যবহার করে কোন একটি ফিল্ডের উপাত্তসমূহকে রচনা তৈরি এবং কুয়েরি ব্যবহার করা হয় ।
  6. ডিলিট (Delete) : কোন টেবিল থেকে নির্দিষ্ট কিছু রেকর্ড বা ডেটা মুছে ফেলার কাজে ডিলিট কুয়েরি ব্যবহার হয় ।

 

উপরের অংশে আমরা বিভিন্ন ধরনের কুয়েরি সম্পর্কে কিছুটা ধারনা নিলাম। এবার আমরা নিচের অংশে Select Queries ডিজাইন সম্পর্কে জেনে নিবো, নিচের স্টেপে ।

Select Queries তে একটি টেবিলের রেকর্ড হতে নির্দিষ্ট কিছু ফিল্ডকে আলাদা করে দেখা যায় । কিভাবে সিলেক্ট কুয়েরি ডিজাইন করা যায় তা দেখে নেই ।

অ্যাক্সেস কুয়েরী ডিজাইন করার নিয়ম

Query ডিজাইন করার জন্য আপনি আপনার অ্যাক্সেস ডেটাবেসে ডেটা টেবিল তৈরি করে তাতে বেশ কিছু ডাটা অ্যাড করে নিন অথবা আগের তৈরি করা ডেটা টেবিল হলেও চলবে, কিন্তু সেই ইটেবিলে তথ্য থাকা লাগবে ।  ডেটা খুঁজে বের করার জন্য কুয়েরী করা হয় ।

আপনাদের শুবিধার জন্য আমরা একটি প্র্র্যাকটিস ডাটাবেজ যোগ করে দিলাম, নামিয়ে নিয়ে আপনারাও প্র্যাকটিস করতে পারবেন ।

নামিয়ে নিন Practice_database

 



Create to Query Design

উপরের ছবিতে দেখানো হয়েছে । Query Design এ ক্লিক করলে, অটোমেটিক Select কুয়েরি সিলেক্ট হয়।  সিলেক্ট কুয়েরি নির্বাচন করার জন্য আপনার আলাদা ভাবে Select এ ক্লিক করা লাগবে না । Query Design এ ক্লিক করার পর নিচের ছবির মতো Show Table লেখা ট্যাব ওপেন হবে ।  সেখানে লক্ষ করলে দেখতে পাবেন  আপনার তৈরিকৃত বেশ কিছু টেবিল । অর্থাৎ কুয়েরি করার জন্য অবশ্যয় টেবিল তৈরি করে নিতে হবে আগে থেকে ও তাতে ডাটা ইনপুট করে নিতে হবে ।



Show Table

এবার Show Table উইন্ডো থেকে টেবিল নেম সিলেক্ট করে নিতে হবে । সিলেক্ট করার পর Add লেখা বাটনে ক্লিক করুন । উপরের ছবিতে দেখানো হয়েছে ।

Add লেখা বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো টেবিল ফিল্ড প্রর্দশিত হবে । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে । নিচের চিত্রে দেখুন ।



Design Grid

উপরের তালিকাকে বলা হয় Design Grid । এখানে ডেটা টেবিল ফিল্ডের পূর্ণ তালিকা প্রদর্শিত হবে । এই তালিকা থেকে প্রয়োজনীয় ফিল্ড নিয়ে কুয়েরির কাজ করা হয়ে থাকে ।

Field : উপরের ডিজাইন গ্রিডে যেসব ফিল্ডের উপর কুয়েরি করবেন তার নাম ।

Table : যে ডাটার উপর কুয়েরি সম্পন্ন হবে তার নাম দিতে হবে ।

Short : যে ফিল্ডের উপর শর্ট করা হবে, সেটির নাম ।

Show : ডেটা টেবিল থেকে যেসব ফিল্ড প্রর্দশন করা হবে তার নাম ।

Criteria : যে তথ্যর উপর ভিত্তি করে কুয়েরি সম্পর্ন করা হবে তার নাম ।

বিভিন্ন ভাবে Design Grid এ ফিল্ড স্থাপন করা যায় ।

এবার ফিল্ড লিস্ট থেকে যেকোন ফিল্ড সিলেক্ট করে ড্রাগ কিংবা ফিল্ডের উপর ডাবল ক্লিক করুন । দেখবেন ডিজাইন গ্রিডে ফিল্ডের নাম চলে আসবে । Design Grid এ প্রর্যায়ক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এভাবে সাজিয়ে নিন । ঠিক নিচের ছবির মতো করে ।

 



Amount Type

উপরের ছবিতে দেখুন । ফিল্ড নেমগুলো প্রর্যায় ক্রমে সাজানো হয়েছে ।

এরপর আপনি  >4300 টাকার উপরের প্রোডাক্টের দাম কুয়েরি করে বের করে নিবো। সেটি করার জন্য রেকর্ড ফিল্ডের Price ফিল্ডের নিচে Criteria কলামে টাইপ >4300 টাইপ করুন । টাইপ করার পর কুয়েরী গ্রীড Ctrl + S কি প্রেস করে সেভ করে নিন ।



Click to Run

এবার Design মেনু থেকে Run লেখা সাব মেনুতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো শুধু Price লিস্ট ৪৩০০ টাকার উপরের প্রর্দশন হবে ।



Query List

উপরের ছবির Price ফিল্ডে দেখুন । সেই ফিল্ডে 4300 টাকার কম কোন পাইজ লিস্ট প্রর্দশিত হয় নি ।  যাইহোক, এই তথ্যগুলো সেভ করতে চাইলে Ctrl + s চাপুন, আপনার কাছে নাম চাইবে , দিয়ে সেভ করে নিতে পারবেন Query হিসেবে ।

আমরা উপরে সিলেক্ট কুয়েরি সম্পর্কে কিছুটা ধারনা দেবার চেষ্টা করেছি । সামনে আরো আসছে অ্যাক্সেস কুয়েরি নিয়ে টিউটোরিয়াল, সাথেই থাকুন

একাধিক টেবিল কুয়েরি করা – Microsoft Access 13

আমরা এর আগের পোস্টে দেখলাম একটি টেবিলের উপর বিভিন্ন শর্ত প্রয়োগ করে অ্যাক্সেস সিলেক্ট কুয়েরি কিভাবে করা যায় । পাশাপাশি অ্যাক্সেস এর ৬ ধরনের কুয়েরি সম্পর্কে ধারনা দিয়েছিলাম সেখানে ।  এবার সিলেক্ট কুয়েরি ব্যবহার করেই একাধিক টেবিল থেকেও কিভাবে কুয়েরি করা যায়, তা নিয়ে আলোচনা করবো  । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই, একাধিক টেবিল থেকে কিভাবে কুয়েরি করা যায়।


আমার ক্ষেত্রে আগের তৈরিকৃত টেবিল ব্যবহার করে নিচের অংশে আলোচনা করবো ।

আপনাদের সুবিধার্থে আমরা একটি এক্সেস ডাটাবেজ এখানে আপ করে দিলাম, সেটি নামিয়ে আপনারা প্র্যাকটিস করতে পারেন ।

Practice_database



Table

 

অ্যাক্সেসে  একাধিক টেবিল কুয়েরি

DataTable-1 এবং Excel Data Input এই দুইটি টেবিল এক সাথে কুয়েরি করবো ।

সেটি করার জন্য আমরা উপরের ছবির Excel Data Input টেবিল থেকে Product-Name ও Quantity ফিল্ড নেম নিবো এবং DataTable-1 থেকে Name,  Address ও Jobtitle নিয়ে অ্যাক্সেসে কুয়েরি করবো ।

উধাহরণস্বরূপ যা দেখতে নিচের ছবির মতো দেখাবে ।



Table Result

উপরের টেবিলটি তৈরি করতে আরেকটি শর্ত প্রয়োগ করা হবে । সেটি হল Jobtitle ফিল্ডে যাদের জব Computer-Op শুধু তাদের ডাটা প্রর্দশন করা হবে । এভাবে আপনি একাধিক ডেটা টেবিল এর বিভিন্ন ফিল্ড নিয়ে এবং প্রয়োজনীয় শর্তের উপর ভিত্তি করে কুয়েরি তৈরি করে নিতে পারি ।

কুয়েরি তৈরি করার জন্য নিচের স্টেপ গুলো লক্ষ করুন ।



Create to Query

এক্সেস মেনু থেকে উপরের ছবির লাল দাগ করা Create লেখাতে ক্লিক করলে, নিচের দিকে রিবন বের হবে । এবার সেখান থেকে Query Design লেখা লাল দাগ করা মেনুতে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের ছবির মতো Show Table  লেখা ডাইলোগ বক্স বের হবে । উপরের চিত্রে দেখানো হয়েছে ।



Add to Table

এবার সেটি থেকে যে টেবিলগুলোর ফিল্ড নেম কুয়েরি করে প্রর্দশন করবেন , সেই টেবিল গুলো অ্যাড করে নিন । আমার ক্ষেত্রে দুইটি টেবিল কুয়েরি করবো ।  টেবিল Add করার পর নিচের ছবির মতো দেখা যাবে ।



Query Table

উপরের চিত্রে দেখুন । কুয়েরি ডিজাইন গ্রীডে যে যে ফিল্ড অ্যাড করবেন , সেই ফিল্ডের উপর ডাব্ল ক্লিক কিংবা ড্র্যাগ করে নিতে পারেন । যথাক্রমে DataTable-1 থেকে  Name,  Address ও Jobtitle ও Excel Data Input টেবিল থেকে Product-Name ও Quantity ফিল্ড মাউস পয়েন্টের সাহায্যে ডাব্ল ক্লিক করে Design Grid এ প্রর্দশন করে নিন ।

ডিজাইন গ্রীডে প্রথম সারিতে ফিল্ডের নাম এবং দ্বিতীয় সারিতে টেবিল ফিল্ডের নাম দেখা যাবে । ঠিক নিচের ছবির মতো ।



Type to Job Name

এবার Design Gird এর Jobtitle কলাম এর Criteria সারিতে ” Computer-Op” লিখুন । লেখার পর কুয়েরি টেবিলটি সেভ করে নিন ।



Click to Run

সেভ করার পর কুয়েরি ফলাফল দেখবার জন্য Design থেকে লাল দাগ করা Run লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো টেবিল দেখা যাবে ।



Table Result

উপরের ছবিতে দেখুন । সেখানে Jobtitle ফিল্ডে শুধু Computer-Op জবের নাম প্রর্দশন হয়েছে । চাইলে Ctrl + S চেপে কুয়েরিটি সেভ করে  নিতে পারেন 


Class-57 [Power Point]

Class - 57

স্লাইড তৈরী করার পদ্ধতি 
এতক্ষণ আমরা প্রেজেন্টেশন প্রোগ্রাম এর বিভিন্ন অপশনের কাজ জানলাম এবার আমরা একটি স্লাউড তৈরি করবো। এজন্য আমাদের প্রথমে যা করতে হবে 
প্রথমে প্রেজেন্টেশন প্রোগ্রাম উইন্ডো ওপেন করতে হবে। এরপর ডিজাইন টেমপ্লেট থেকে একটি টেমপ্লেট পছন্দ করে নিয়ে স্লাইডের ক্লিক টু এড টাইটেল নিয়ে নিজের নামটি টাইপ করি। এরপর মেনু বারের স্লাইড শো মেনু থেকে কাষ্টমস এনিমেশন থেকে পছন্দ মতো ইফেক্ট সিলেক্ট করতে হবেযদি এরপর আরও ইফেক্ট দেওয়ার প্রয়োজন মনে করি তাহলে এই ইফেক্ট মেনু থেকে আরও ইফেক্ট সিলেক্ট করে নিতে হবে। এরপর  একই মেনু থেকে স্লাইড ট্রানজেকশন নির্বাচন ওপেন করতে হবে। এবং একই মেনুর সেটআপ শো অপশনে গিয়ে শো অপশন থেকে প্রথম ধাপটি সিলেক্ট করতে হবে। এরপর আবার স্লাইড ট্রানজেকশনে গিয়ে ডান পাশের ডায়ালগ বক্সের একেবারে নিচের দিক থেকে অন মাউস অপশন থেকে টিক চিহ্ন তুলে দিয়ে অটোমেটিক শো অপশনে টিক দিয়ে দিতে হবে। এবার স্লাইড শো মেনু থেকে ভিউ শো অথবা কীবোর্ড থেকে এফ ফাইভ কী কমান্ড দিলে স্লাইডটির শো অটোমেটিক রানিং হবে। একই পদ্ধতি অবলম্বন করে অনেক অনেক স্লাইড তৈরি করে তা প্রদর্শন করানো যায়। পূর্বের আলোচনা অনুসরণ করে স্লাইড  ছবিশব্দভিডিও ইত্যাদি সংযোজন করা যায়। সব সময় মনে রাখতে হবে প্রেজেন্টেশন প্রোগ্রামের কাজ খুবই কম কিন্তু বেশ চমকপ্রদ। তাই বারবার অনুশীলনের বিকল্প নেই। এছাড়া আপগ্রেড অফিস গুলোতে অনেক সুন্দর সুন্দর ইফেক্ট পাওয়া যাবে। যা ব্যবহার করে খুবই আকর্ষনীয় স্লাইড তৈরি করা এবং তা প্রদর্শন করা যাবে। সময় এবং সুযোগ হলে আরও আপগ্রেড প্রোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করবো।


পাওয়ার পয়েন্টের কিছু শর্টকাট: উইন্ডোওসের বিভিন্ন প্রোগ্রামের মাঝে পাওয়ার পয়েন্ট বহুল ব্যবহৃত একটি। পাওয়ার পয়েন্টের অনেকগুলো স্লাইডের মধ্যে একটিতে যেতে হলে সাধারণত স্ক্রল ডাউন করতে হয়। তবে স্ক্রল ডাউনের ঝামেলা এড়িয়ে সরাসরি  স্লাইডটিতে পৌঁছাতে হলে স্লাইডের নম্বর আর Enter key একসাথে চাপাই যথেষ্ট। উদাহরণস্বরূপআপনার হয়ত  নম্বর স্লাইডটি দেখা প্রয়োজন। এক্ষেত্রে চাপুন 7 + Enter  নতুন স্লাইড সংযোজনের জন্যে চাপতে হবে Crtl + M  আর সর্বশেষ কমান্ডের পুনরাবৃত্তির জন্যে  F4  পাওয়ার পয়েন্টে করা প্রেজেন্টেশনটি কাউকে প্রথম স্লাইড থেকে দেখানোর জন্যে চাপুন F5, আর কারেন্ট স্লাইড থেকে দেখাতে Shift + F5  ফন্ট সাইজ বড় করতে হলে টেক্সট সিলেক্ট করে Ctrl + Shift + >  এবং ছোট করতে টেক্সট সিলেক্ট  Ctrl + Shift + < চাপুন।

 

Class - 51 [ Power Point - 39 ]


Class - 51 [ Power Point - 39 ]















·         IBM: International Business Machines.
·         IC: Integrated Circuit.
·         ICMP: Internet Control Message Protocol.
·         ICP: Internet Cache Protocol.
·         ICT: Information and Communication Technology.
·         IDL: Interface Definition Language.
·         IDE: Integrated Development Environment / Integrated Drive Electronics.
·         IE: Internet Explorer.
·         IGMP: Internet Group Management Protocol.
·         IGRP: Interior Gateway Routing Protocol.

No comments:

Post a Comment