Wednesday, January 20, 2021

Lecture-61 (PPT)

 

পাওয়ার পয়েন্ট পরিচিতি

Microsoft Power Point কি ?

আপনার কর্ম পরিকল্পনা, কিংবা রিচার্চ করা বিষয় সবার সামনে সুন্দর ভাবে উপস্থাপনার জন্য পাওয়ার পয়েন্ট হতে পারে আপনার একান্ত সহযোগী । কিংবা পাঠদানের ক্ষেত্রেও পাওয়ার পয়েন্ট হয়ে উঠবে আপনার কার্যকরি হাতিয়ার।
MS Office এর একটি গুরুত্ব পূর্ণ অংশ হল PowerPoint । একে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন বলা হয়। প্রেজেন্টেশন কথার অর্থ হল উপস্থাপন করা। কোন বিষয় সম্বন্ধে বিভিন্ন তথ্যকে উপস্থাপন করার পদ্ধতিকে Presentation বলে। যেমন- বিভিন্ন আলোচনা চক্র, বিভিন্ন প্রদর্শনী, সভা-সমিতি কনফারেন্স সেমিনার ইত্যাদি জায়গার কোন বিষয় বস্তুর উপর বক্তা তার মতামত দর্শক ও শ্রোতাদের কাছে উপস্থাপন করে থাকেন। এই উপস্থাপনাকে সাবলীল ও দর্শকদের কাছে আরও বোধগম্য করে তুলতে বক্তা তার বিষয় বস্তুতে বিভিন্ন লেখা, ছবি, সাউন্ড, গ্রাফ ইত্যাদি ব্যবহার করেন। তারপর Projector এর মাধ্যমে সেগুলি দর্শকের সামনে তুলে ধরেন।  আর এই সমস্ত কাজ পাওয়ার পয়েন্টের সাহায্যে সহজেই করা যায়।  এছাড়া এরকম অনেক কাজ পাওয়ার পয়েন্টে করা যায়।

বিশ্বায়নের এই যুগে বর্তমান বাজারে দিন দিন পাওয়ার পয়েন্টের চাহিদা অনেক বাড়ছে। আপনারা যারা পাওয়ার পয়েন্ট জানেন না তারা কাজটি শিখে নিতে পারেন, আশা করি আপনার দক্ষতার ঝুলিতে আরও একটি সুন্দর বিষয় যোগ করতে পারবেন। যা আপনাকে এই বিশ্বায়নের যুগে আরও একটি ধাপ এগিয়ে নেবে। সে জন্যে আমাদের কিভাবে.কম সাইটে পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন, আশা করি শিখতে পারবেন।


 পাওয়ার পয়েন্টের সাহায্যে যে কাজ গুলো করতে পারবেন ?

  • একটি সম্পূর্ণ উপস্থাপনা (Presentation ) করা যায়।
  • বিষয়গুলি আলাদা আলাদা স্লাইড ( Slide )  এ লেখা যায়।
  • স্লাইড এর প্রয়োজন অনুযায়ী বিভিন্ন Design (ডিজাইন) দেওয়া যায়।
  • স্লাইডে চ্যাট, গ্রাফ, ছবি, সাউন্ড ব্যবহার করা যায়।
  • স্লাইড গুলি একত্রে একটি ফাইলে (File) এ Store করা যায়।
  • স্লাইড গুলি প্রয়োজনে প্রিন্ট দেওয়া যায়।
  • Presentation টিকে Internet এর মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো যায়।
  • Slide  গুলি প্রয়োজনে Edit বা Delete করা যায়।
  • Projector এর সাহায্যে Slide Show করিয়ে কোন বিষয় উপস্থাপন করা যায়।

বন্ধুরা, এখন এ পর্যন্তই। ভালো লাগলে শেয়ার করে আমাকে উৎসাহিত করবেন। সুস্থ থাকুন ভালো থাকুন ধন্যবাদ

কিভাবে Power Point এ নতুন স্লাইড নিতে হয়

Power Point এ প্রেজেন্টেশন তৈরি করার জন্য অবশ্যই স্লাইড ব্যবহার করতে হয়। তাই প্রেজেন্টেশন তৈরি করার জন্য কিভাবে নতুন স্লাইড নিতে হয় সেটি জানা প্রয়োজন। আর তাই আপনাদের এই জানার প্রয়োজন মেটাতে আজ আমরা আলোচনা করবো কিভাবে Power Point এ নতুন স্লাইড নিতে হয়। তাহলে চলুন জেনে নেয়া যাক Power Point এ নতুন স্লাইড নেয়ার জন্য কোন কমান্ড গুলো ব্যবহার করবেন।


যখন আপনি পাওয়ার পয়েন্ট প্রোগ্রামটি ওপেন করবেন তখন দেখবেন একটি স্লাইড অটোম্যাটিক দেয়া থাকবে। কিন্তু একটি স্লাইডে তো আর প্রেজেন্টেশন শেষ করা সম্ভব না, তাই সেখানে নতুন নতুন স্লাইড নেয়ার প্রয়োজন। সে ক্ষেত্রে নতুন স্লাইড নেয়ার জন্য রিবনের Home ট্যাবের Slides গ্রুপ থেকে New Slide অপশনে ক্লিক করুন, একটি স্লাইড চার্ট আসবে। স্লাইড চার্টে লক্ষ্য করলে দেখবেন সেখানে বিভিন্ন স্টাইলের স্লাইড সো করছে। প্রেজেন্টেশনের ধরন অনুযায়ী প্রয়োজনীয় স্লাইডটি বাছাই করে তাতে ক্লিক করুন। তাহলে দ্বিতীয় স্লাইড হিসেবে সিলেক্ট করা স্লাইডটি পেয়ে যাবেন।

 



Auto Slide After Open Power Point

উপরের চিত্রটি দেখুন, পাওয়ার পয়েন্ট প্রোগ্রামটি ওপেন করার পর অটোম্যাটিক একটি স্লাইড সেখানে পাবেন।

এবার নতুন স্লাইড কিভাবে নিবেন তা নিচে চিত্রের মাধ্যমে দেখানো হলঃ



How to Create a New Slide

উপরের চিত্রে দেখুন, একটি নতুন স্লাইড নেয়া হয়েছে এবং নতুন স্লাইড নেয়ার কমান্ড গুলোকে লালদাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

এছাড়াও ভিন্ন ভাবে নতুন স্লাইড নিতে পারবেন। সে ক্ষেত্রে পূর্বে ব্যবহৃত স্লাইডের উপরে ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে New Slide এ ক্লিক করুন, তাহলে ব্যবহার করার জন্য নতুন একটি স্লাইড পেয়ে যাবেন। যদি শর্টকাট কী ব্যবহার করতে চান, সে ক্ষেত্রে Ctrl + M প্রেস করুন অথবা Enter প্রেস করেও নতুন স্লাইড নেয়া যায়।

 



Another Way for creating New Slide

উপরের ছবিতে লক্ষ্য করুন, নতুন স্লাইড নেয়ার জন্য ভিন্ন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে।

এখানে একটি বিষয় জেনে রাখা প্রয়োজন, নতুন স্লাইড নেয়ার ক্ষেত্রে শুধু মাত্র চার্টে দেয়া নির্ধারিত স্লাইড স্টাইল ছাড়াও Blank স্লাইড নিয়ে তার উপরে আপনার প্রয়োজন মতো স্টাইল অর্থাৎ Text box, Picture, Music, Video ইত্যাদি Insert করতে পারবেন।

Blank Page এ কিভাবে Text box, Picture, Music, Video ইত্যাদি Insert করতে হয় তা জানতে আমাদের পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন। এই পর্যায়ের আলোচনায় আপনারা নিশ্চয়ই জানতে পেরেছেন কিভাবে Power Point এ নতুন স্লাইড নিতে হয়। আশা করি আমাদের আলোচনা আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই লাইক, কমেন্ট ও শেয়ার করে অন্যকেও শেখার সুযোগ করে দিন এবং আমাদের উৎসাহিত করুন। পাওয়ার পয়েন্টের আরও বিভিন্ন বিষয় জানতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…

কিভাবে Power Point এ Template ভিত্তিক প্রেজেন্টেশন তৈরি করবেন

প্রেজেন্টেশন তৈরির করার জন্য একটি বহুল জনপ্রিয় প্রোগ্রাম হল MS Power Point. পাওয়ার পয়েন্ট দিয়ে আপনি আপনার প্রয়োজন মতো প্রেজেন্টেশন তৈরি করতে পারবেন। প্রেজেন্টেশন তৈরির ক্ষেত্রে এই প্রোগ্রামের একটি বিশেষ সুবিধা আপনি নিতে পারবেন। তাহলো এখানে কতগুলো বিষয়ের উপরে প্রেজেন্টেশনের Template দেয়া রয়েছে। বিষয় ভিত্তিক এই Template গুলো থেকে আপনার প্রয়োজন মতো বিষয়কে নির্বাচন করে খুব সহজেই একটি সুন্দর প্রেজেন্টেশন তৈরি করতে পারবেন। বিষয় ভিত্তিক এই Template গুলো থেকে প্রেজেন্টেশন তৈরি করার জন্য আপনাকে নতুন করে স্লাইড নেয়া বা ডিজাইন করার প্রয়োজন হবেনা। যদিয়ও আপনি চাইলে নতুন স্লাইড বা ডিজাইন করতে পারবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে Power Point এ Template ভিত্তিক প্রেজেন্টেশন তৈরি করবেন।


প্রেজেন্টেশনের Template নেয়ার জন্য File অপশনে ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনু থেকে New অপশনে ক্লিক করুন Available Template and Themes নামের একটি অপশন আসবে।

 



Use of a New Template in Power Point

উপরের ছবিতে দেখুন, একটি New Template নেয়ার কমান্ড গুলো লালদাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে। এবার পরের ছবিতে দেখুনঃ

 



Use of a New Template in Power Point 2

চিত্রটি লক্ষ্য করুন, Sample Template এ ক্লিক করার পর নতুন টেম্পলেট নেয়ার জন্য একটি চার্ট চলে এসেছে।

এবার চার্টে প্রতিটি Template লক্ষ্য করুন, সেগুলর নিচে নাম দেয়া রয়েছে। যা থেকে Template টি কি বিষয়ের উপরে প্রেজেন্টেশন সেটআপ দেয়া রয়েছে তা বিঝে নিতে পারবেন। এবার আপনার প্রয়োজনীয় বিষয়টি বাছাই করে তার উপরে ক্লিক করুন। যেমন ধরুন আপনি একটি প্রোজেক্টের রিপোর্ট বিষয়ে প্রেজেন্টেশন তৈরি করবেন। তাহলে Template চার্টটিতে দেখুন একটি Project Status Report এর Template রয়েছে, তার উপরে ক্লিক করে সেটি সিলেক্ট করুন। এবার Create অপশনে ক্লিক করুন, তাহলে Home ট্যাবে Template টি সোঁ করবে।

 



Select a template and Click the Create option.

উপরের ছবিতে লক্ষ্য করুন, Template সিলেক্ট করার পর তা ব্যবহার করার জন্য Create অপশনে ক্লিক করা হয়েছে। এবার Template টি Home ট্যাবে Show করবে।

 



After Click the Create Option Then Template is Show the Home Tab

উপরের চিত্রে দাখুন, Project Status Report Template টি Home ট্যাবে চলে এসেছে।এবার স্লাইড অংশে হুইল ঘুরিয়ে স্লাইড গুলো চেক করুন, দেখবেন মোট ১১টি স্লাইড রয়েছে।

 



Check the Slides

উপরের চিত্রে স্লাইড চেক করার অংশ লালদাগ দ্বারা চিহ্নিত করার হয়েছে।

এখন আপনি আপনার প্রয়োজন মতো প্রোজেক্টের রিপোর্ট গুলো প্রতিটি স্লাইডে সাজাতে উপরের ছবিতে দেখানো Slide অংশের পাশে Outline অপশনে ক্লিক করুন। দেখবেন প্রতিটি স্লাইড নাম্বারিং করা রয়েছে এবং সেখানে আপনার প্রয়োজন মতো রিপোর্ট ব্যবহার করার জন্য Text গুলোকে Edit করে নতুন করে Text ব্যবহার করুন।

 



Click the Outline Option and Change the Slide Report

উপরের ছবিতে লালদাগ চিহ্নিত অংশ গুলো লক্ষ্য করুন, নাম্বারিং অংশ গুলো এক একটি স্লাইড এবং প্রতিটি নাম্বারের Text গুলো প্রোজেক্টের রিপোর্ট।

রিপোর্ট গুলোকে আপনার প্রয়োজন মতো সাজাতে Text গুলোকে সিলেক্ট করুন অথবা Text এর উপরে ক্লিক করুন, তাহলে কারসর পয়েন্টের চলে আসবে। এবার আপনার প্রোজেক্টের রিপোর্ট গুলো সেখানে Text করুন।

 



Text in Outline Option for your Project Report

উপরের চিত্রে লালদাগ চিহ্নিত অংশে লক্ষ্য করুন, Outline এ Text পরিবর্তন করার কারনে স্লাইডে Text গুলো পরিবর্তন হয়ে গেছে। একই ভাবে সকল নাম্বারিং অংশে অর্থাৎ Outline এর স্লাইড অংশ গুলোতে আপনার প্রোজেক্টের রিপোর্ট গুলো Text করে প্রেজেন্টেশনটি কমপ্লিট করুন।

 

এই ছিল Template এর মাধ্যমে প্রেজেন্টেশন তৈরি করার সহজ উপাই। আশা করি বুঝতে পেরেছেন, কিভাবে Power Point এ Template ভিত্তিক প্রেজেন্টেশন তৈরি করবেন। আমাদের আজকের আলোচনায় আমরা চেষ্টা করেছি আপনাদের  Power Point এ Template ভিত্তিক প্রেজেন্টেশন তৈরি কিভাবে করবেন সে সম্পর্কে ধারণা দেবার। ভালো লেগে থাকলে অবশ্যই আমাদের উৎসাহিত করুন লাইক, কমেন্ট ও শেয়ার করার মাধ্যমে। Power Point সম্পর্কে আরও নতুন কিছু জানতে আপাদের পরবর্তী পোস্ট গুলোতে চোখ রাখুন। আপনাদের সফলতাই আমাদের মূল প্রাপ্তি, ধন্যবাদ…

No comments:

Post a Comment